Close

আপনার পিসিকে ভাইরাস থেকে রক্ষা উইন্ডোজ 10 11 উইন্ডোজ 8.1

আমার পিসিকে ভাইরাস থেকে রক্ষা করুন
উইন্ডোজ 10 উইন্ডোজ 8.1 / 11
এই নিবন্ধটি আপনার পিসিকে ভাইরাস থেকে রক্ষা করার উপায় সম্পর্কে যা আপনার কম্পিউটারকে নষ্ট করে দিতে পারে, বা অপরাধীদের আপনার ডেটা, ব্যক্তিগত তথ্য বা অর্থ চুরি করতে দেয়৷

একটি অ্যান্টি-ম্যালওয়্যার অ্যাপ ব্যবহার করুন – একটি অ্যান্টি-ম্যালওয়্যার অ্যাপ ইনস্টল করা এবং এটি আপ টু ডেট রাখা আপনার পিসিকে ভাইরাস এবং অন্যান্য ম্যালওয়্যার (দূষিত সফ্টওয়্যার) থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে।

মাইক্রোসফ্ট ডিফেন্ডার হল বিনামূল্যের অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার উইন্ডোজের সাথে অন্তর্ভুক্ত, এবং এটি উইন্ডোজ আপডেটের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে আপডেট করা হয়। এছাড়াও অন্যান্য কোম্পানি দ্বারা তৈরি অ্যান্টি-ম্যালওয়্যার পণ্য রয়েছে যা আপনি বেছে নিতে পারেন।

https://www.microsoft.com/en-us/videoplayer/embed/RE4Fny2?pid=ocpVideo

বেশি সবসময় ভালো হয় না

একই সময়ে একাধিক অ্যান্টি-ম্যালওয়্যার অ্যাপ চালানোর ফলে আপনার সিস্টেম ধীর বা অস্থির হতে পারে। আপনি যদি একটি ভিন্ন কোম্পানি থেকে একটি অ্যান্টি-ম্যালওয়্যার অ্যাপ ইনস্টল করেন, তাহলে Microsoft Defender স্বয়ংক্রিয়ভাবে নিজেকে বন্ধ করে দেবে। আপনি যদি অন্য কোম্পানি থেকে দুটি অ্যান্টি-ম্যালওয়্যার অ্যাপ ইনস্টল করেন, তবে, তারা উভয়ই একই সময়ে চালানোর চেষ্টা করতে পারে।

অপরিচিত প্রেরকদের ইমেল বার্তাগুলি খুলবেন না, বা আপনি চিনতে পারেন না এমন ইমেল সংযুক্তিগুলি খুলবেন না – অনেকগুলি ভাইরাস ইমেল বার্তাগুলির সাথে সংযুক্ত থাকে এবং আপনি সংযুক্তি খুললেই ছড়িয়ে পড়বে৷ আপনি যা আশা করছেন তা না হলে কোনো সংযুক্তি না খোলাই ভালো। আরও তথ্যের জন্য দেখুন: ফিশিং থেকে নিজেকে রক্ষা করুন৷

আপনার ইন্টারনেট ব্রাউজারের সাথে একটি পপ-আপ ব্লকার ব্যবহার করুন – পপ-আপ উইন্ডোগুলি হল ছোট ব্রাউজার উইন্ডো যা আপনি যে ওয়েবসাইটটি দেখছেন তার উপরে প্রদর্শিত হয়৷ যদিও বেশিরভাগ বিজ্ঞাপনদাতাদের দ্বারা তৈরি করা হয়, তবে সেগুলিতে ক্ষতিকারক বা অনিরাপদ কোডও থাকতে পারে। একটি পপ-আপ ব্লকার এই উইন্ডোগুলির কিছু বা সমস্ত উপস্থিত হওয়া থেকে আটকাতে পারে। Microsoft Edge-এ পপ-আপ ব্লকার ডিফল্টরূপে চালু থাকে।

আপনি যদি Microsoft Edge ব্যবহার করেন, তাহলে স্মার্টস্ক্রিন চালু আছে তা নিশ্চিত করুন – Microsoft Edge-এ স্মার্টস্ক্রিন আপনাকে ফিশিং এবং ম্যালওয়্যার আক্রমণ থেকে রক্ষা করতে সাহায্য করে যদি কোনো ওয়েবসাইট বা ডাউনলোডের অবস্থান অনিরাপদ হিসেবে রিপোর্ট করা হয় তাহলে আপনাকে সতর্ক করে। আরও তথ্যের জন্য, দেখুন কিভাবে স্মার্টস্ক্রিন মাইক্রোসফ্ট এজ-এ আমাকে রক্ষা করতে সাহায্য করতে পারে?

Gmail 2 Step Verification কেন চালু করবেন? hack থেকে বাচতে?

Windows SmartScreen বিজ্ঞপ্তিগুলিতে মনোযোগ দিন – ইন্টারনেট থেকে ডাউনলোড করা অচেনা অ্যাপগুলি চালানোর বিষয়ে সতর্ক থাকুন৷ অচেনা অ্যাপগুলি অনিরাপদ হওয়ার সম্ভাবনা বেশি। আপনি যখন ইন্টারনেট থেকে একটি অ্যাপ ডাউনলোড করেন এবং চালান, তখন অ্যাপটি সুপরিচিত না হলে এবং দূষিত হতে পারে কিনা তা সতর্ক করার জন্য স্মার্টস্ক্রিন অ্যাপটির খ্যাতি সম্পর্কে তথ্য ব্যবহার করে।

উইন্ডোজ আপডেট রাখুন – পর্যায়ক্রমে, মাইক্রোসফ্ট বিশেষ নিরাপত্তা আপডেট প্রকাশ করে যা আপনার পিসিকে রক্ষা করতে সাহায্য করতে পারে। এই আপডেটগুলি সম্ভাব্য নিরাপত্তা গর্ত বন্ধ করে ভাইরাস এবং অন্যান্য ম্যালওয়্যার আক্রমণ প্রতিরোধ করতে সাহায্য করতে পারে।

উইন্ডোজ আপডেট নিশ্চিত করতে সাহায্য করে যে আপনার পিসি এই আপডেটগুলি স্বয়ংক্রিয়ভাবে গ্রহণ করে, তবে আপডেটগুলি সম্পূর্ণরূপে ইনস্টল করার জন্য আপনাকে মাঝে মাঝে আপনার মেশিন পুনরায় চালু করতে হতে পারে।

আপনার ইন্টারনেট ব্রাউজারের গোপনীয়তা সেটিংস ব্যবহার করুন – কিছু ওয়েবসাইট লক্ষ্যযুক্ত বিজ্ঞাপন, জালিয়াতি এবং পরিচয় চুরির জন্য আপনার ব্যক্তিগত তথ্য ব্যবহার করার চেষ্টা করতে পারে। সমস্ত আধুনিক ব্রাউজারে গোপনীয়তা সেটিংস রয়েছে যা আপনি সাইটগুলি কী দেখতে বা করতে পারে তা নিয়ন্ত্রণ করতে সক্ষম করতে পারেন৷

Microsoft Edge-এ গোপনীয়তা সেটিংস কনফিগার করার বিষয়ে আরও তথ্যের জন্য দেখুন আপনার গোপনীয়তা সেটিংস কনফিগার করুন যাতে সেগুলি আপনার জন্য সঠিক হয়।

Lock screen owner info – মোবাইল বলে দিবে মালিকের নাম

নিশ্চিত করুন যে ইউজার অ্যাকাউন্ট কন্ট্রোল (ইউএসি) চালু আছে – যখন আপনার পিসিতে প্রশাসক-স্তরের অনুমতি প্রয়োজন এমন পরিবর্তনগুলি করা হবে, তখন UAC আপনাকে অবহিত করবে এবং আপনাকে পরিবর্তন অনুমোদন করার সুযোগ দেবে। UAC ভাইরাসকে অবাঞ্ছিত পরিবর্তন করা থেকে বিরত রাখতে সাহায্য করতে পারে। UAC খুলতে, স্ক্রিনের ডান প্রান্ত থেকে সোয়াইপ করুন এবং তারপরে অনুসন্ধানে আলতো চাপুন৷ (যদি আপনি একটি মাউস ব্যবহার করেন, স্ক্রিনের উপরের-ডান কোণে নির্দেশ করুন, মাউস পয়েন্টারটি নিচে নিয়ে যান এবং তারপরে অনুসন্ধানে ক্লিক করুন।) অনুসন্ধান বাক্সে uac লিখুন এবং তারপরে ব্যবহারকারী অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ সেটিংস পরিবর্তন করুন আলতো চাপুন বা ক্লিক করুন।

নিশ্চিত করুন যে ট্যাম্পার প্রোটেকশন চালু আছে – Windows 10 এবং 11-এ আমাদের কাছে ট্যাম্পার প্রোটেকশন নামে একটি বৈশিষ্ট্য রয়েছে যা অননুমোদিত অ্যাপগুলিকে আপনার নিরাপত্তা সেটিংস পরিবর্তন করতে বাধা দেয়। অনেক ভাইরাস এবং ম্যালওয়্যার সনাক্তকরণ এড়াতে অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার বা অন্যান্য নিরাপত্তা সেটিংস ইনস্টল করার সময় অক্ষম করার চেষ্টা করে। কীভাবে এটি চালু করা হয়েছে তা নিশ্চিত করতে তথ্যের জন্য ট্যাম্পার সুরক্ষার মাধ্যমে সুরক্ষা সেটিংসে পরিবর্তনগুলি প্রতিরোধ করুন দেখুন৷

আমি কীভাবে অ্যান্টিভাইরাস বা অ্যান্টিস্পাইওয়্যার প্রোগ্রাম আনইনস্টল করব?
আপনি যদি একই সময়ে একাধিক অ্যান্টিভাইরাস বা অ্যান্টিস্পাইওয়্যার প্রোগ্রাম ব্যবহার করেন, তাহলে আপনার পিসি কর্মক্ষমতা হ্রাস পেতে পারে, অস্থির হয়ে যেতে পারে বা অপ্রত্যাশিতভাবে পুনরায় চালু হতে পারে।

সতর্কতা: আপনি যখন আপনার বর্তমানে ইনস্টল করা ইন্টারনেট সুরক্ষা প্রোগ্রামগুলি সরিয়ে ফেলেন, তখন আপনার পিসি একটি অরক্ষিত অবস্থায় থাকে। আপনি যদি অন্য অ্যান্টিম্যালওয়্যার প্রোগ্রাম ইনস্টল না করে থাকেন তবে নিশ্চিত করুন যে Microsoft ডিফেন্ডার অ্যান্টিভাইরাস সক্রিয় আছে এবং উইন্ডোজ ফায়ারওয়াল চালু আছে।

অবাঞ্ছিত অ্যান্টিম্যালওয়্যার সফ্টওয়্যার আনইনস্টল করতে:

স্টার্ট > সেটিংস > অ্যাপে যান

অবাঞ্ছিত অ্যাপ বা অ্যাপ খুঁজুন এবং এটি নির্বাচন করুন

আনইনস্টল নির্বাচন করুন

প্রতিটি অ্যাপ আনইনস্টল করার পরে আপনার মেশিনকে সম্ভবত রিবুট করতে হবে।

thanks for reading ……

english to bangla translate by ABDULLAH SK TECH

CREDIT: MYCROSOFT GUIDE

svg488

Leave a reply