Close

আমরা টাকা দিয়ে যে ইন্টারনেট (MB)ব্যবহার করি তা আসলে কোথায় যায়?

Photo Credit – internet (Telecoms.com)

ঈদ মোবারক ।

অনেকের মনে প্রশ্ন জাগ্রত হয় যে, আসলে টাকা দিয়ে যে ইন্টারনেট (MB) কিনে ব্যবহার করি তা আসলে কোথায় যায়? যেখানে স্ট্রিমিং করি কিংবা ব্রাউজিং অথবা কিছু ডাউনলোড করি তারা পায় কিনা?

তাহলে এখনি মনোযোগ দিয়ে পড়ুন আপনার প্রশ্নের উওর পেয়ে যাবেন।

আমরা যখনি কোনো কিছু জানার জন্য কিংবা ডাউনলোড করার জন্য কোনো সাইটে ব্রাউজিং করি তা মূলত একটি কম্পিউটারে সংরক্ষণ করা হয়ে থাকে আর সেই কম্পিউটার কে সার্ভার বলে। আমরা যখন কোনো সাইটে ব্রাউজিং করে কিছু দেখতে চাই তখন ঐ সার্ভার থেকে আমাদের তথ্য দেখতে পাই। আর এসব তথ্য পাই সাধারণত ইন্টারনেটের জন্য । আপনি মনে করুন কোনো একটি ওয়েবসাইট থেকে ২-৫ মেগাবাইটের কিংবা তার বেশি মেগাবাইটের কোনো কিছু ডাউনলোড করবেন সেখানে ডাউনলোড করতে আপনার সেই পরিমাণ এমবি খরচ হবে যেটা আপনি কিনেছেন।

আপনি যখন কোনো ছবি, মুভি কিংবা কোনো সফটওয়্যার, গেমস্ ইত্যাদি এক মোবাইল থেকে অন্য মোবাইলে কোনো ট্রান্সফার প্রটোকল এপ ( share it ) এর মাধ্যমে আদান-প্রদান করেন তখন সেই দুটো মোবাইলে একটি প্রাইভেট নেটওয়ার্ক তৈরি হয়। যার ফলে প্রাইভেট নেটওয়ার্ক এর মাধ্যমে কোনো ছবি, ভিডিও আদান-প্রদান করলেও ডাটা খরচ হয়। কিন্তু তখন আপনার কিংবা তার কোনো মেগাবাইট কিনতে হয় না। কেনোনা সেখানে ট্রান্সফারের নেটওয়ার্ক আপনার প্রাইভেট বা ব্যাক্তিগত। আবার যখন কোনো কিছু পড়তে, দেখতে চান ইন্টারনেট থেকে তখন সেটা প্রাইভেট নেটওয়ার্ক এর বাহিরে অর্থাৎ পাবলিক নেটওয়ার্ক ব্যবহার করে থাকে। তখন মেগাবাইট কিনতে হয়৷

আপনি ফেইসবুক কিংবা ইউটিউবে আপনার পছন্দের একটি ভিডিও দেখবেন যেটা রাখা আছে ইউটিউবের আমেরিকায় স্থাপন করা কোনো কম্পিউটার সার্ভারে।

তখন সেই ভিডিও টি দেখতে হলে আপনার মোবাইল কিংবা যেকোনো স্মার্ট ডিভাইসটিকে ঐ আমেরিকায় রাখা ইউটিউবের কম্পিউটারে সংযোগ স্থাপন করতে হবে আর এই সংযোগ টি তৈরি করবে আপনার মোবাইল কিংবা স্মার্ট ডিভাইসের সাথে ইন্টারনেট সংযোগ ।

ইন্টারনেট সংযোগটি পাচ্ছেন কোনো অপারেটর কোম্পানির থেকে অথবা যেকোনো ক্যাবল ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার এর থেকে। যেকোনো সময় সেই সার্ভার থেকে ভিডিও টি দেখবেন তখন সেই ভিডিওটির যে সাইজ তা আপনার তত মেগাবাইট ( MB) খরচ হবে আপনার মোবাইল কিংবা অন্য কোনো ডিভাইসে আসতে।

 

আশাকরি সবাই বুঝতে পেরেছেন। এমন সব মজার মজার টেক নিউজ সহ যেকোনো ধরনের নিউজ সহজ ভাষায় পেতে নিয়মিত ভিজিট করুণ কোকিলবিডি।

আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ।

svg166

Leave a reply