Close

Flying lizard – উড়ন্ত টিকটিকি

Name: Flying lizard

ড্রাকো (জেনাস)
“ফ্লাইং ড্রাগন” এখানে পুনর্নির্দেশ করে। অন্যান্য ব্যবহারের জন্য, দেখুন
উড়ন্ত ড্রাগন (বিশৃঙ্খলা)।
“উড়ন্ত টিকটিকি” এখানে পুনর্নির্দেশ করে। অন্যান্য ব্যবহারের জন্য, দেখুন
উড়ন্ত টিকটিকি (বিশৃঙ্খলা)।
ড্রাকো হ’ল আগামিড টিকটিকিগুলির একটি জেনাস যা উড়ন্ত টিকটিকি, উড়ন্ত ড্রাগন বা গ্লাইডিং টিকটিকি হিসাবেও পরিচিত। এই টিকটিকি গ্লাইডিং ফ্লাইটে সক্ষম; তাদের পাঁজর এবং তাদের সংযোগ ঝিল্লিটি “উইংস” (প্যাটাগিয়া) তৈরি করতে প্রসারিত হতে পারে, পর্দার উপরের অংশগুলি সমতল এবং ডানা জাতীয়, এবং ঘাড়ে একটি ফ্ল্যাপ (দুলা পতাকা) একটি অনুভূমিক স্থিতিশীল হিসাবে কাজ করে এবং কখনও কখনও এটি হয় অন্যদের সতর্ক করতে ব্যবহৃত। ড্রাকো হ’ল
আরবোরিয়াল কীটনাশক।

চালিত ফ্লাইটে সক্ষম না হলেও তারা প্রায়শই তাদের গ্লাইডিং ফ্লাইটগুলির সময় লিফট অর্জন করে। M০ মিটার (২০০ ফুট) যতক্ষণ গ্লাইড রেকর্ড করা হয়েছে, যার উপরে প্রাণীটি মাত্র 10 মিটার (33 ফুট) উচ্চতা হারাবে, যা প্রায় কিছুটা দূরত্বে বিবেচনা করে যে এই টিকটিকিগুলির মধ্যে একটি কেবলমাত্র 20 সেন্টিমিটার (7.9 ইঞ্চি) মোট দৈর্ঘ্য (লেজ অন্তর্ভুক্ত)। [1] এগুলি দক্ষিণ এশিয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়াতে পাওয়া যায় এবং এটি বন, আর্কা বাগান, সেগুনের বাগান এবং ঝোপঝাড় জঙ্গলে বেশ সাধারণ।
ব্যাকরণ
কার্ল লিনিয়াস পৌরাণিক ড্রাগনগুলির জন্য ল্যাটিন শব্দটি থেকে এই বংশের নামটি পেয়েছিলেন।
গ্লাইডিং
টিকটিকিগুলি তাদের “প্রদর্শন কাঠামো” এবং লিফট বাহিনী উত্পন্ন করার জন্য বর্ধিত বক্ষবন্ধনযুক্ত পাঁজর দ্বারা সমর্থিত প্যাটাগিয়াল ঝিল্লি ব্যবহার করে দীর্ঘ দূরত্বগুলি গ্লাইড করার দক্ষতার জন্য সুপরিচিত। [২] ভারত উড়ন্ত টিকটিকি দক্ষিণ ভারতের পশ্চিম ঘাট এবং পাহাড়ি বনাঞ্চলে পাওয়া গাছ থেকে গাছে চলাচল করতে সক্ষম। ফ্লাইং ড্রাগন টিকটিকি তার লেজযুক্ত ত্বক এবং স্টিয়ার, ব্রেকগুলির দুটি বৃহত ডানাযুক্ত ফ্ল্যাপগুলি খোলার মাধ্যমে বিপদ এড়াতে পারে।

#science

svg1 min read
Subscribe & Follow
Trending Now