LoginSign Up

সাবধান! ইন্টারনেটে ঘুরছে জুম ও গুগল মিট এর নামে ৬ হাজারের বেশি ভুয়ো ডোমেইন

বিজ্ঞান ও প্রযুক্তি 2 weeks ago 16 May, 2020 at 8:46 pm 38
Linkedin Pint

লকডাউনের সময় Zoom এবং Google Meet এর মত প্ল্যাটফর্মে অনেকেই ভিডিও কলে ব্যস্ত হয়ে পড়েছেন। পাশাপাশি, জনপ্রিয়তা বাড়ার সঙ্গে সঙ্গে এই অ্যাপ্লিকেশনগুলি হয়ে উঠেছে হ্যাকারদের পছন্দের অ্যাপ্লিকেশন। এই ভিডিও কনফারেন্স অ্যাপ্লিকেশনের মাধ্যমে হ্যাকাররা বহু ব্যবহারকারীর তথ্য এমন ওয়েবসাইটের কাছে পাঠিয়ে দিচ্ছে যার মাধ্যমে মালওয়্যার অ্যাটাক করা সম্ভব। সিকিউরিটি ফার্ম চেক পয়েন্টের সর্বশেষ রিপোর্ট অনুযায়ী, জানানো হয়েছে যে বিগত তিন সপ্তাহে জুমের সঙ্গে যুক্ত ২,৪৪৯টি ডোমেইন রেজিস্টার করানো হয়েছে।

রেজিস্টার করা ডোমেইনগুলির মধ্যে ৩২টি ডোমেইন ক্ষতিকারক বলে প্রমাণিত হয়েছে। ৩২০টি ডোমেইন সন্দেহজনক বলে মনে করা হচ্ছে। অর্থাৎ হ্যাকাররা এখন Zoom এবং Google Meet এর মাধ্যমে ব্যবহারকারীদের তথ্য চুরি করার পরিকল্পনা নিয়েছে। যখনই কোন ব্যবহারকারী একটি সন্দেহজনক লিঙ্কের উপরে ক্লিক করবে তখনই হ্যাকাররা সেই ব্যবহারকারীর ফোনের সমস্ত ডেটা অ্যাক্সেস পেয়ে যাবে। চেক পয়েন্টের তরফ থেকে শেয়ার করা রিপোর্টে এরকম বেশ কয়েকটি মামলার কথা জানানো হয়েছে।

কিছুদিন আগেই বিভিন্ন ফিশিং ইমেইল আমাদের সামনে এসেছিল। এই ইমেইলের মাধ্যমে সাধারণ মানুষদের জরুরী তথ্য খুবই সহজে হ্যাক করে নেওয়া যায়। এরকম বেশ কয়েকটি ইমেইলের সাবজেক্টে লেখা থাকে যে তাদেরকে মাইক্রোসফট টিমে যুক্ত করা হচ্ছে। এরপরে সেখানে googel.meet.com এর মতো ডোমেইন দেওয়া হয়েছিল, যাকে ২৭ এপ্রিল, ২০২০ তারিখেই রেজিস্টার করা হয়েছিল। এই ধরনের লিংকে ক্লিক করার সঙ্গে সঙ্গে ব্যবহারকারীদের নিয়ে যাওয়া হয় কিছু ক্ষতিকারক ওয়েবসাইটে যার মাধ্যমে তাদের সাইবার অ্যাটাকের শিকার করা হয়।

রিপোর্টে জানানো হয়েছে, জানুয়ারি ২০২০ থেকে এখন অবধি Zoom এর সঙ্গে যুক্ত ৬,৫৭৬ টি ডোমেইন রেজিস্টার করা হয়েছিল। বর্তমানে হ্যাকাররা এই ধরনের প্ল্যাটফর্মে বিভিন্ন ব্যবহারকারীদের তথ্য চুরি করার জন্য নিত্য নতুন রাস্তা নিয়ে আসার চেষ্টা করছে। এই কারণে চেক পয়েন্টের তরফ থেকে জানানো হয়েছে যে আপনারা বর্তমানে যেকোনো ধরনের লিঙ্ক আপনার স্মার্টফোনে চলে এলে সেগুলিকে ট্যাপ করবেন না। আগে যাচাই করে নিয়ে তারপর এই লিঙ্কে ক্লিক করবেন।

সুত্রঃ টেকগুফ

2 weeks ago

Like - Dislike Votes 0 - Rating 0 of 10

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


আরও দেখুন

ফোরাম বিভাগ